Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উপহারের রসকদম্ব খেলেন ও খাওয়ালেন
বিশ্ব বাংলা বিপণির জন্য মটকার চাদর চেয়ে নিলেন মুখ্যমন্ত্রী 

সংবাদদাতা, মালদহ: মালদহের মিষ্টির সুনাম রয়েছে রাজ্য জুড়েই। বাইরে থেকে মালদহে কাজে বা বেড়াতে এলে কেউই সাধ্যমত রসকদম্ব বা কানসাট চমচম নিয়ে যেতে ভোলেন না। এবার এই বিখ্যাত রসকদম্বই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিলেন জেলা তৃণমূল কংগ্রেস সভানেত্রী মৌসম নুর।  
বিশদ
পঞ্চায়েতে গিয়ে টেন্ডার সংক্রান্ত কাগজপত্র খতিয়ে দেখবেন জলপাইগুড়ি জেলার শীর্ষ আমলারা 

বিএনএ, জলপাইগুড়ি: অর্থদপ্তরের নিয়ম অনুয়ায়ী গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন কাজের টেন্ডার করা হচ্ছে কি না এখন থেকে সেই ব্যাপারে খোঁজখবর নেবে জলপাইগুড়ি জেলা প্রশাসন। জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েত অফিসে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন আধিকারিকরা যাবেন। তাঁরা সমস্ত কাগজপত্র খুঁটিয়ে দেখবেন। 
বিশদ

দু’পক্ষকে নিয়ে থানায় বৈঠক হলেও লক্ষীপুর গ্রাম পঞ্চায়েত অফিস খোলা এখনও অনিশ্চিত 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া ব্লকের লক্ষ্মীপুর গ্রাম পঞ্চায়েত অফিস খোলা নিয়ে জটিলতা অব্যাহত রইল। এদিন পুলিসের উদ্যোগে চোপড়া থানায় দীর্ঘ বৈঠক হয়।
বিশদ

গৌরীতে যুবতী অপহরণের মামলায় বহিষ্কৃত তৃণমূল নেতাকে পুলিস ধরতে না পারায় ক্ষোভ 

বিএনএ, রায়গঞ্জ: যুবতী অপহরণ মামলায় এখনও অধরা রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েতের অভিযুক্ত তৃণমূল নেতা। যদিও ইতিমধ্যে ওই ঘটনায় দল তাকে সাসপেন্ড করেছে। গৌরী গ্রাম পঞ্চায়েতের শ্যামপুর গ্রামের বাসিন্দা ওই তৃণমূল নেতা রেজাউল হক এখন কার্যত বেপাত্তা। 
বিশদ

‘সুধা’ পদ্ধতিতে ধান চাষ করে সাফল্য পেয়েছেন হেমতাবাদের চাষি, আশাবাদী কৃষি দপ্তরও 

সংবাদদাতা, ইটাহার: ব্লক কৃষি দপ্তরের ‘সুধা’ (সুনিশ্চিত ধান) পদ্ধতিতে চাষ করে বিশেষ সফলতা পেলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের কলুয়া গ্রামের চাষি আবু শাহেদ। এঘটনায় স্বাভাবিকভাবেই এলাকার অন্যান্য চাষিদের মধ্যে সুধা পদ্ধতিতে ধান চাষের ব্যাপারে উৎসাহ দেখা দিয়েছে। 
বিশদ

সভাধিপতিকে এড়িয়ে জেলা পরিষদ চালানোর চেষ্টা হলে আদালতের দ্বারস্থ হবে বিজেপি 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরের সভাধিপতি লিপিকা রায়কে এড়িয়ে কোনও কাজ করা হলে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিল বিজেপি। মূখ্যমন্ত্রীর ধমক খেয়ে বুধবার জেলাশাসক নিখিল নির্মল জেলা পরিষদের তৃণমূলের সদস্যদের নিয়ে বৈঠক করলেও সেই বৈঠকে ডাকা হয়নি বিজেপির সভাধিপতি ও সদস্যদের। 
বিশদ

মৌসমের পরামর্শদাতা তিনি নিজে, মমতার কৌশলে কি গোষ্ঠীদ্বন্দ্ব কমবে, জল্পনা দলে 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: মালদহ জেলা তৃণমূল সভানেত্রী মৌসম নুরের উপর পূর্ণ আস্থা রাখলেও গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ এই জেলায় দল পরিচালনায় নিজেও নজর রাখতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। দলের সুপ্রিমো কার্যত মৌসমের পরামর্শদাতা হিসাবে থাকতে চান। লক্ষ্য বিধানসভা নির্বাচনের আগে দলকে মজবুত করা। 
বিশদ

শিলিগুড়িতে মহানন্দার পাড় বাঁধানো নিয়ে তৃণমূল ও সিপিএমের জোর চাপানউতোর 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরের বাঘাযতীন কলোনিতে মহানন্দা নদীর পাড় বাঁধানোর কাজ ঘিরে তরজায় জড়াল তৃণমূল কংগ্রেস এবং সিপিএম। ওই কাজ নিয়ে স্থানীয় কাউন্সিলার তথা সিপিএম নেত্রীর বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ তুলে বুধবার এলাকায় মিছিল করে তৃণমূল। 
বিশদ

উপনির্বাচনের প্রচারে এসে এইমস ইস্যুকেই খুঁচিয়ে তুললেন কংগ্রেস নেতানেত্রীরা 

বিএনএ, কালিয়াগঞ্জ (রায়গঞ্জ): কালিয়াগঞ্জ উপনির্বাচনের প্রচারে এসে এইমস ইস্যুকেই খুঁচিয়ে তুললেন কংগ্রেস নেতা-নেত্রীরা। বুধবার কালিয়াগঞ্জের নাটমন্দিরে নির্বাচনী জনসভায় এসে কংগ্রেস নেতানেত্রীরা এইমস ইস্যুতে একই সঙ্গে তৃণমূল ও বিজেপিকে কড়া আক্রমণ করেন। 
বিশদ

কালচিনি থেকে ট্রাক বোঝাই রেশনের আটা অসমে পাচারের চেষ্টা, গ্রেপ্তার ২ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে গোপন সূত্রে খবর পেয়ে কালচিনি থানার পুলিস কালচিনির নিমতি চৌপথি মোড়ে অসমগামী ৩১সি জাতীয় সড়কে লরি বোঝাই আটার বস্তা সহ দু’জনকে গ্রেপ্তার করে। 
বিশদ

লেভেল ক্রসিং বন্ধ করতে বাধা, বিকল্প পথের আশ্বাস রেল আধিকারিকদের 

সংবাদদাতা, নকশালবাড়ি: নকশালবাড়ির শান্তিনগরে ৩১ নম্বর জাতীয় সড়কের উপরে থাকা গেটটি রেল কর্তৃপক্ষ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার রেলের কাটিয়ার ডিভিশনের সিনিয়ার সেকশন ইঞ্জিনিয়ার বিভাগের আধিকারিকরা গেটটি বন্ধ করতে এলে ব্যাপক উত্তেজনা ছড়ায়। 
বিশদ

নাবালিকাকে ধর্ষণ করে খুন, দোষীর ফাঁসি ঘোষণা করল দার্জিলিং আদালত 

সংবাদদাতা, দার্জিলিং: নিজের ১১ বছরের বোনকে প্রথমে ধর্ষণ ও পরে খুন করে গাছের ডালে ঝুলিয়ে দেওয়ার অপরাধে দার্জিলিং জেলা আদালত বুধবার এক যুবককে ফাঁসির আদেশ দিল। আদালতের পাবলিক প্রসিকিউটর প্রণয় রাই বলেন, ফাঁসির সাজাপ্রাপ্ত ওই যুবকের নাম সুদামা শর্মা। 
বিশদ

মুখ্যমন্ত্রীর যাওয়ার রাস্তায় যানজট নিয়ন্ত্রণে সক্রিয় পুরসভার চেয়ারম্যান 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার মালদহ ছেড়ে যাওয়ার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় যাতে যানজটে আটকে না পড়ে, সেজন্য পথে নামতে দেখা গেল পুরাতন মালদহ পুরসভার চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের কার্তিক ঘোষকে। এদিন রীতিমতো পথে নেমে ট্রাফিক সামলালেন তিনি।  
বিশদ

নাগরিক পরিষেবা উন্নতির দাবিতে বরোয় বিজেপি যুব মোর্চার বিক্ষোভ 

বিএনএ, শিলিগুড়ি: এবার বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভার বিরুদ্ধে রাস্তায় নামল বিজেপির যুব সংগঠন। নাগরিক পরিষেবা নিয়ে অভিযোগ তুলে বুধবার ভারতীয় জনতা যুব মোর্চা পুরসভার ১ নম্বর বরো কমিটির অফিসের সামনে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখায়। তারপর তাঁরা চারদফা দাবিতে বরো কমিটির চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেন।  
বিশদ

ইসলামপুরে সোনা, রুপো গলানোর কাজে নির্গত ধোঁয়ায় সমস্যা 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর শহরের আলিনগরে সোনা, রুপো গলানোর কাজে নির্গত ধোঁয়া নিয়ে এলাকাবাসীরা সমস্যায় পড়েছেন। এনিয়ে সম্প্রতি ওই এলাকায় উত্তেজনাও ছড়ায়। খবর পেয়ে বুধবার ওই এলাকায় যান তৃণমূল নেতা তথা ইসলামপুর পুরসভার ভাইস চেয়ারম্যান নাগিনা বেগমের স্বামী মহম্মদ শরিফ। 
বিশদ

Pages: 12345

একনজরে
 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM